Little Popular But Most Effective Search Engines

Search Engine Tutorial - Part 1

আজকে পুরো টিউটোরিয়াল এ আলোচনা করবো search engine নিয়ে এবং যে সার্চ ইঞ্জিনগুলোর সাথে পরিচয় করিয়ে দেব সেগুলো ব্যবহার করলে ইন্টারনেটে আপনি প্রয়োজনীয় সমস্ত ধরণের জিনিস খুব সহজেই খুঁজে পেতে পারবেন। পোস্টটির একটুখানি অংশও বাদ দেবেন না, কারন আজকের প্রতিটা অংশে থাকবে পুরোপুরি নতুন কিছু বিষয়। তাহলে আসুন শুরু করা যাক।
প্রথমে আমাদের জানতে হবে search engine কী? তারপর আমরা জানবো কিছু স্বল্প পরিচিত কিন্তু অসাধারন search engine এর ব্যাপারে।

What is Search Engine ?

সার্চ ইঞ্জিন হল একটি সার্চ করার টুল বা সফটওয়ার। যেখানে আপনি আপনার পছন্দের টার্মস বা প্রয়োজনীয় কোনো জিনিস এর নাম লিখে সার্চ করলে বিভিন্ন ওয়েবসাইটে থাকা আপনার টার্মস এর সাথে রিলেটেড রেজাল্ট আপনাকে দেখবে। যেমন - Google হল একটি femous search engine।
গুগল এর মতো আরো অনেক পরিচিত বা স্বল্প পরিচিত search engine রয়েছে, যেখান থেকে আপনি আপনার নিজের চাহিদামতো Subject সম্বন্ধে google এর থেকেও অনেক বেশি তথ্য ও সুবিধা পেতে পারেন। তো চলে আসুন পরিচয় করা যাক search engine গুলোর সাথে....
1. Bing Search Engine Bing হলো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম search engine. এটিকে আপনি গুগল এর পাশাপাশি বা তার বদলেও use করতে পারেন। অন্যান্যদের মতো এর ও নিজস্ব কিছু বিশেষ ফিচার আছে। যেগুলো বিশদে আলোচনা করা সম্ভব নয়(কারণ পোস্ট খুব বেশি বড়ো হয়ে যাবে) ইউস করুন সহজেই বুঝতে পারবেন। তবে bing এর মাধ্যমে আপনি যদি image search করেন তাহলে খুব ভালো কোয়ালিটি এবং রিলেটেড রেসাল্ট পাবেন।
2.Dogpile Search Engine যদি আপনি কোনো বিষয় এর উপর top three search engine থেকে রেসাল্ট পেতে চান আলাদা আলাদা সার্চ না করেই, তাহলে Dogpil ব্যবহার করুন। এটি তিনটি search engine এর মিলিত রেজাল্ট এর বেস্ট রেজাল্টটা আপনাকে দেখাবে।
3. Duck Duck Go Search Engine Online Privacy নিয়ে চিন্তিত!! Duck Duck Go আপনাকে দিচ্ছে একটি সুযোগ যেখানে আপনি নিজেকে গোপন রেখে এবং search history without track and record ইন্টারনেট চালাতে পারবেন বা এক কথায় Private ভাবে ইন্টারনেট সাফিং করতে পারবেন। এমনকী তারা আপনাকে Google Tracking এর ব্যাপারেও বিস্তারিত গাইড করে দেবে। privately and without any types of tracking ছাড়াও এর আরও অনেক সুবিধা আছে...নিচের screensort এ দেখুন।
যে search ইঞ্জিনগুলো user এর data store করে না, একবার হলেও সেগুলো ব্যবহার করে দেখা উচিত। নিচের Engine গুলো duck duck go এর মতোই, অবশ্যই ব্যবহার করে দেখুন... @ Search Encrypt (Similar like Duck Duck Go) @Peekier (Security, Privacy and no tracking)
4. Wolframalpha Search Engine Wolframalpha হল অন্যান্য সার্চ ইঞ্জিনগুলোর থেকে একটু আলাদা। এখানে আপনি তাদের দেওয়া ক্যাটাগরি থেকে আপনার পছন্দের ক্যাটাগরি সিলেক্ট করে সার্চ করার অপসান পাবেন। সেখান থেকে আপনি বিভিন্ন ওয়েবসাইট সম্বন্ধে তথ্য, ইতিহাসের যেকোনো তথ্য date অনুযায়ী পেতে পারবেন , এছাড়া unit conversions, sport static ইত্যাদি অনেক তথ্য পাবেন।
5. Blog Search Engine Blog search engine মূলত sepcific কোনো terms এর উপর নির্ভর করে ব্লগিং সাইট অথবা পোস্ট খোঁজার জন্য ব্যবহার করা হয়। এটা পারফেক্ট না কিন্তু এটা সাধারণ search engine থেকে অনেক ভালো স্পেসিফিক সার্চ রেসাল্ট দেয়।
6. Google Advanced Search Engine Google Advanced Search আপনাকে নিদিষ্ট কিছু ধরনের ডকুমেন্ট সার্চ করার সুযোগ দেয়। আপনি কী শুধুমাত্র PDF File, অথবা DOCS File অথবা presentation File অথবা Excel File, খুঁজছেন তাহলে এই সার্চ ইঞ্জিনটি ব্যবহার করুন সহজে সহজে খুঁজে পেতে।
এছাড়া google এর নিচের advanced search engine গুলি ইউস করে দেখতে পারেন... @ Google Book Search @ Google Scooler Search @ Google Advanced Image Search
7.Slideshare Search Engine Slide Share হল Presentation Shere করার একটি বিশাল বড়ো একটি প্লাটফর্ম। যেখানে আপনি যেকোনো ধরণের presentation ফাইল খুঁজে পেতে পারেন।
8.Flicker Search Engine Flicker মূলত আপনাকে একটি advanced search এর সুযোগ দেয়, যেখান থেকে আপনি আপনার পছন্দের Photos, Screensorts, Illustrations, Videos ইত্যাদি খুঁজে পেতে পারেন বিশাল সংগ্রহশালা থেকে। এছাড়া সেখান থেকে আপনি অনেক creative & lisenced content পেতে পারেন।
9.Yahoo video search Engine Yahoo video search আপনাকে তাদের নিজস্ব নেটওয়ার্ক (Youtube, Dailymotion, Metacafe, Myspace, Hulu ইত্যাদি) এবং অন্যান্য নেটওয়ার্ক থেকে ভিডিও কনটেন্ট সার্চ করার সুযোগ দেয়।
10. Giphy Search Engine (For all your GIF search Needs) Google থেকে আপনারা অনেকেই Animated GIF ফাইল সার্চ করে থাকেন, বেশিরভাগ সময় তো সঠিক ফাইল খুঁজেই পান না, সেটা আমি ভালো করে জানি। কিন্তু আজকের এই Giphy Search engine এর মাধ্যমে আপনার চাহিদা অনেকটাই মিটবে আসা করি কারণ এটি মূলত Gif ফাইল সার্চ এর জন্যই তৈরি করা হয়েছে।
আজকে এখানেই শেষ করছি, সার্চ ইঞ্জিন টিউটোরিয়াল এর প্রথম পর্ব। সার্চ ইঞ্জিন টিউটোরিয়াল এর পরের (দ্বিতীয়) পর্বে আবার দেখা হবে। পরের টিউটোরিয়াল এ আপনাদের সাথে শেয়ার করবো আরো কিছু অজানা কিন্তু খুব কার্যকরী কিছু সার্চ ইঞ্জিন এর ব্যাপারে। ততক্ষন এর জন্য বিদায়। এই এক একটি পোস্ট লিখতে অনেক কষ্ট হয়, তাই আপনাদের সহযোগিতা হিসাবে কমেন্ট এবং শেয়ার আশা করি। যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট এবং শেয়ার করে সবার মধ্যে knowledge share করতে আমাদের সাহায্য করুন।

Post a Comment

0 Comments