All About Two Step Verification (A to Z)

Two Step Verification / Two Factor Authentication

What is Two Step Verification? How It is Work? How to hacker Bypass the two factor authentication??? And how to secure your account from the bypass???


What is Two Step Verification?

Two Step Verification হল, অনলাইন কোনো Account কে Secure করার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং Extra একটি Security Layar ও আপনার অনলাইন Account কে সুরক্ষিত রাখার এটি একটি জনপ্রিয়তম Process
Two Step Verification বা Two Step Authentication মূলত একই জিনিস তাই গুলিয়ে ফেলবেন না।




How It is Work?

আপনার Verification Enable যেকোনো Account পুনরায় খুলতে গেলে, সাধারণভাবেই প্রথমে আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে, তারপর Two Step Verification Enable করার সময় দেওয়া মোবাইল নাম্বারে একটি OTP(one time password) বা ইউনিক কোড আসবে। যে কোডটিকে আপনি আইডি এবং পাসওয়ার্ড দেওয়ার পর ওপেন হওয়া Page এর Code Box এ বসিয়ে, Ok করলে তবে আপনার Account খুলবে।


প্রথম Step এ Password এবং দ্বিতীয় Step এ মোবাইল ভেরিফিকেশন এর জন্যই এর নাম টু স্টেপ ভেরিফিকেশন।
আপনি মোবাইল এর পরিবর্তে Email ভেরিফিকেশন ও করতে পারেন, অথবা কোনো app use করেও verification করতে পারেন। (যেমন - Google Authenticator App)

Two Step Verification On করা থাকলে প্রতিবারেই লগিন করার সময় এই প্রসেসটা হবে। হ্যাকারদের থেকে আপনাকে আরো বেশি secure করতে মূলত এই Process তেরি করা হয়েছে।

Two Step Verification কে আপনি তালা চাবির সাথে তুলনা করতে পারেন...
আপনার Account কে একটি তালা হিসাবে ধরতে পারেন যার চাবি কিছু সময় অন্তর অন্তর পরিবর্তন হয়ে যায় এবং সেই একটি চাবি দিয়ে আপনি একবার-ই Account খুলতে পারবেন। পরেরবার তালা খুলতে গেলে আবার নতুন চাবি লাগবে। মানে আপনার ID এবং Password যদি কারোর কাছে থাকে, তাহলেও সে আপনার account access করতে পারবে না যদি না সে আপনার কাছ থেকে One Time Password বা চাবি -টা পায়।




Two Step Verification Process

সাধারণ Account এর তুলনায় 2 Step Verification Enable Account অনেক বেশি Secure। যেহেতু কোনো কিছুই 100% secure নয় তবুও একটা General Account যত সহজে হ্যাক করা যায়, একটা Two Step Verification Enable Account হ্যাক করা ততটা সহজ নয়। এর জন্য হ্যাকার এর পরিশ্রম অনেক বেড়ে যায় এবং তাকে অনেক ঘুরপথে আসতে হয়। যেটা রাম শ্যাম পারে না।

How to hacker Bypass the two factor authentication???

কিভাবে একজন হ্যাকার Two Step Verification Bypass করে আপনার Account হ্যাক করতে পারে, তার দুটি সম্ভাব্য প্রদ্ধতি আপনাদের বলবো...


1st - আপনার নাম্বারের Activate সিমকে Deactive করে এবং Sim Clone করে, আপনার নাম্বারে আসা কোডকে ক্লোন করা নাম্বারে নিয়ে Two Step Verification Break করে আপনার Account হ্যাক করতে পারে।

2nd - আপনার Android Phone Hack করে (Malware, Keylogger, Spy সফটওয়ার ইনস্টল) Two Step Verification Code চুরি করে আপনার Account Access করতে পারে।

উপরের এইদুটি Process ছাড়াও আরো অন্যান্য Process Use করেও Verification Bypass করে Account Hack হতে পারে।

How to secure your account from the verification & bypass???

Prevention/Protection

(A) Two Step Verification এর Register Number এবং আপনার গুরুত্বপূর্ণ Account এর সাথে যুক্ত মোবাইল নাম্বার কখনই বন্ধ করবেন না(প্রয়োজন পড়লে নাম্বার Change করে নিতে পারেন)

মনে রাখবেন কেউ আপনার সিম ক্লোন বা Same নাম্বার রেখে ডুপ্লিকেট Sim বার করতে চাইলে আপনার নাম্বারে সিম Provider বা Company থেকে আসা একটি কোড তার প্রয়োজন হয়, যেটা কোনো মতেই তার হাতে যাওয়া চলবে না, তাহলে আপনার সিমটিকে সে বন্ধ করে, আবার নতুন সিম সহজেই চালু করে নেবে আপনারই পরিচয়পত্র ব্যবহার করে। তাই কোনো ফেক ফোনকল বা অন্য কোনো লোভের বসে পরে আপনার Mobile এর কোন Code কারোর সাথে শেয়ার করবেন না।




যে আপনার সিমটি Clone করবে সে চাইবে আপনি আপনার সিমটি কিছু সময়ের জন্য বন্ধ রাখুন। যাতে সে সিমটি বন্ধ হয়ে গেছে বলে অভিযোগ করে নতুন সিম এর জন্য আবেদন করতে পারে, এবং আপনার সিম Change হওয়ার কোন এলার্ট SMS আপনি পাবেন না আপনার ফোন বন্ধ থাকার দরুন।
(তার জন্য আপনার কাছে Fake Customer Care এর Call ও আসতে পারে.. কিন্তু মনে রাখবেন কোনো Customer Care আপনার ফোনে আসা কোড চাইবে না বা আপনার মোবাইল নাম্বার বন্ধ করে রাখতে বলবে না।)

(B) আপনার Android ফোনটি কে Secure রাখুন। কিভাবে Secure রাখবেন জানতে আমার আগের পোস্ট টি দেখুন....

How To Secure Your Android From Hackers and Protect Your Android Privacy

অবশেষে বলবো আপনার প্রতিটা accountTwo Factor Verification Enable রাখুন এবং নিজে সতর্ক থাকুন। Two Factor Authantication চালু করতে Google এ সার্চ করুন এবং আপনার Account এর Security Tab এ চেক করুন অপশনটি খুঁজে পেতে।

তো আজকে এই পর্যন্তই, পরের টিউটোরিয়াল এ আবার নতুন কোনো Topic নিয়ে আলোচনা করবো। নিজে Secure থাকুন এবং আপনার প্রিয়জনদের Secure রাখতে পোস্টটি Share করার করে তাদের বিষয়টি সম্পর্কে জানান।

এইরকম আরো পোস্ট পেতে আমাদের Facebook Page এ Like করুন।

Post a Comment

0 Comments